পৃথিবীতে সত্য বলে কিছু নেই

6 মতামত পাওয়া গেছে

চিরন্তন সত্য বলে কিছু নেই। কেউ বলবে, মৃত্যু সত্য, জীবন একটা ধাঁধাঁ, আমরা সবাই মৃত্যুর দিকে এগোচ্ছি। আবার কারো মতে মৃত্যু কোথায়, মৃত্যু একটা চিন্তা মাত্র। মানুষ তো মরে না, তাই জীবনটাই সত্য।

কবি বলেছেন, “সেই সত্য যা রচিবে তুমি”। আপনার মনে যা সত্য বলে প্রতীতি হয়, সেটাই আপনার জন্য সত্য। আপনার জীবনাচরণ দিয়ে আপনি যে সত্য প্রতিষ্ঠা করে যাবেন কেবল তারই কিছু মানে আছে, বাকি সব কেবলই বাগাড়ম্বর।

দার্শনিক হেগেল বলেছেন, যা কিছু টিকে যাবার ক্ষমতা রাখে তাই সত্য। সুতরাং যেসব বিষয় সুদূর অতীত থেকে আজ অবধি টিকে আছে তার মধ্যে কিছুটা সত্য আছে।

সন্ধি ভাই, ব্লগজগতে আমার প্রিয় মানুষগুলোর মধ্যে আপনিও একজন। আপনার সাহসকে আমি পছন্দ করি। কিন্তু মাঝে মাঝে খেয়াল করে দেখেছি আপনি আধ্যাত্মিক জগতের হয়ে যাচ্ছেন। মানুষের চিন্তা ও মনোজগতের বিষয়টা আসলেই রহস্যজনক।
আজকের লেখাটা পড়ে মনে হলো আপনি ধর্ম, গান বাজনা ছেড়ে সম্ভবত মানুষের জীবন নিয়ে বেশি চিন্তাভাবনা করছেন। আমার ধারণা ভুল না হলে আপনার ভাবনারই বহিঃপ্রকাশ এই লেখাটা। একটু দার্শনিক টাইপের মনে হচ্ছে লেখাটা। সত্য আসলেই কঠিন বিষয়। সত্যভাবনা সামনে এনে আমাকেও চিন্তায় ফেলে দিলেন।

    বাংলাদেশে নিউজ মিডিয়ার যে ক’জন সংবাদকর্মীর সাথে আমার জানাশুনা আপনি তাদের মধ্যে ব্যতিক্রম। আপনাকে পছন্দ করি বলেই হয়তো আমাকে খুশি করার জন্য এই মন্তব্য করেছেন। কারণ আমি জানি আমি কতো ভীতু, ভীতু বলেই দেশ ছেড়ে পালিয়ে এসেছি। যাই হোক বিশ্বজগতের অনেককিছু নিয়েই মানুষের মনে প্রশ্ন জাগে, মানুষ সে উত্তর খোঁজার চেষ্টা করে। আমিও আমার মনের প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করি অনবরত। কিন্তু বাস্তবতা হলো সত্যানুসন্ধান করতে গিয়ে সত্যের দেখা মিলছে না।

একটা গভীর অর্থপূর্ণ বাংলা প্রবাদ — ‘নানা মুনীর নানা মত’। একই বিষয়ে নানান জনের নানান মত এবং যার যার নিজস্ব মতই তার কাছে সত্য। কাজেই কোন বিষয়েই অতি-উৎসাহী হওয়া অনুচিত। কেননা তা পরিণামে অনাচার, বিপর্যয় টেনে আনে। সুবিচার ও মানবতার নামে কমিউনিস্টদের বর্বরতা, গণহত্যা তো আমাদের চোখের সামনেই ঘটে গেল।


আপনার মতামত দিন

আপনার ই-মেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না।